জেএসইউএস’র বিজ্ঞান মেলা

শিশুর ‘বিজ্ঞান মনস্ক’ মানসিকতা গঠনে
বিজ্ঞান মেলার গুরুত্ব অপরিসীম

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ও ব্র্যাকের সহযোগিতায় যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) কর্তৃক বাস্তবায়িত আউট অব স্কুল চিলড্রেন (ওওএসসি) পাইলট প্রকল্পের আওতায় কর্মজীবী ও ঝরে পড়া শিশুদের অংশগ্রহণে পরিচালিত উপানুষ্ঠানিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে।

নগরীর ১৩নং ওয়ার্ডস্থ ঝাউতলা নিবেদন ক্লাব মাঠ প্রাঙ্গণে গত ১৯  ডিসেম্বর ২০২১ আয়োজিত বিজ্ঞান মেলায় প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র সহকারী পরিচালক জনাব জুলফিকার আমীন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আজগর আলী, সভাপতি, নিবেদন ক্লাব। এসময় আরো উপস্থিত ছিলেন প্রকল্পের ফিল্ড কোঅর্ডিনেটর মুনজিলুর রহমান, ব্র্যাকের প্রকল্পের কোয়ালিটি ও মনিটরিং অফিসার মোহাম্মদ আলী, প্রশিক্ষক মো: মমিন, জেএসইউএস প্রশিক্ষক রোকসানা পারভীন, প্রকল্পের এফওবৃন্দ, বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।  

মেলার উদ্বোধনকালে জনাব জুলফিকার আমিন বলেন, “ঝরে পড়া শিশুদের মাঝে বিজ্ঞান মনস্ক চিন্তা-চেতনার বিকাশের লক্ষ্যে এ আয়োজন অনেক বেশি গুরুত্ব বহন করবে বলে আমি মনে করি। জীবনের প্রতিটি বিষয়ের সাথে বিজ্ঞান জড়িত, বিজ্ঞানময় জীবন গঠন, বিজ্ঞানের সাথে পরিচয় করিয়ে দিতে এ ধরনের আয়োজন নিয়মিত উদ্যোগ হিসেবে গ্রহণ করা প্রয়োজন।” তিনি আনন্দঘন পরিবেশে এ মেলায় অংশগ্রহণকারী শিশুদের তৈরি মোট ১৪টি প্রজেক্ট দেখতে ভিন্ন-ভিন্ন স্টল পরিদর্শন করেন এবং তাদের উৎসাহ প্রদান করেন।

এখানে উল্লেখ্য, ওওএসসি (পাইলট) প্রকল্পের আওতায় জেএসইউএস নগরীর সিটি কর্পোরেশন এলাকায় ৯৫টি শিখন কেন্দ্র পরিচালনা করছে। যেসকল কেন্দ্রে ২৮৫২ জন ঝরেপড়া ও প্রান্তিক পর্যায়ের শ্রমজীবী শিশু শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছে।”