জেএসইউএস পরিচালিত ওওএসসি প্রকল্পের উদ্যোগে জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র সহযোগিতায় ও ব্র্যাকের ব্যবস্থাপনায় এবং যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) কর্তৃক বাস্তবায়িত আউট অব স্কুল চিলড্রেন (ওওএসসি) পাইলট প্রকল্পের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি, চিত্রাঙ্গন প্রতিযোগিতা ও আলোচনা সভা’র মধ্যদিয়ে গত ৩ ডিসেম্বর ২০২১ খ্রি. ৩০ তম আন্তর্জাতিক ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস ২০২১ উদযাপন করা হয়।

“কোভিডোত্তর বিশে^র টেকসই উন্নয়ন, প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অংশগ্রহণ”- এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝরে পড়া শিশুদের অংশগ্রহণে পরিচালিত বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে নগরীর কোরবাণীগঞ্জ এলাকায় দিনের শুরুতে এক বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালী অন্যান্য শিশুদের সাথে প্রতিবন্ধী শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল লক্ষ্যনীয়। এরপর প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার এবং তাদের প্রতি আচরণ সংক্রান্ত নানাবিষয় নিয়ে শিক্ষার্থীদের সাথে আলোচনা করা হয়। সেই সাথে ফ্লাশ কার্ড প্রদর্শনের মাধ্যমে মানসিক স্বাস্থ্য বিষয়ে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের অবহিত করণের লক্ষ্যে সচেতনতামূলক সভা পরিচালনা করা হয়।

এ প্রসঙ্গে প্রকল্পের ফিল্ড কোঅর্ডিনেটর মুনজিলুর রহমান বলেন, “জেএসইউএস পরিচালিত ৯৫টি বিদ্যালয়ের ২৮৫২ জন শিক্ষার্থীর অংশগ্রহণে নগরীর চারটি স্পট কোরবাণীগঞ্জ, আমিন কলোনী, ঝাউতলা, পশ্চিম মোহরা এলাকায় এই কর্মসূচী একযোগে উদযাপন করা হয়। মূলত প্রতিবন্ধিতা বিষয়ে শিশুদের মাঝে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি মানবিক দায়িত্বশীল মনোভাব সৃষ্টির লক্ষ্যে এই কর্মসূচী পালন করা হয়েছে। আমরা বরাবরই বলতে চাই, প্রতিবন্ধী ব্যক্তিরা আমাদের পরিবারের সদস্য, আমাদেরই স্বজন।”

এখানে উল্লেখ্য উক্ত কর্মসূচীতে উপস্থিত ছিলেন প্রকল্পের প্রশিক্ষক রোকসানা পারভিন, প্রোগ্রাম অফিসার সালাউদ্দিন মামুন, মো: আরিফ খান, ওয়াহিদুল আলম, নাসরিন সুলতানা, ফুয়াদ সাইফুদ্দিন চৌধুরী, ফরহাদ হোসাইন, জাফরিন চৌধুরী, রবিউল হোসেন প্রমুখ ।