প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠায় সোচ্চার হতে হবে।

প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য
ন্যায় বিচার প্রতিষ্ঠায়
সোচ্চার হতে হবে

দাতা সংস্থা সিডিডি ও সিবিএমের সহযোগিতায় এবং বেসরকারী উন্নয়ন সংগঠন যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) পরিচালিত পিএইচআরপি-বিডি প্রকল্পের উদ্যোগে গত ২৬ জুন ২০২১ দেওয়ান বাজারস্থ সংস্থার প্রধান কার্যালয়ে শিশু সুরক্ষা, নারী নির্যাতন ও ন্যায় বিচার প্রাপ্তির জন্য আইনী সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠানসহ অন্যান্য সহযোগিদের সাথে এক সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় সভপতিত্ব করেন জেএসইউএস ব্যবস্থাপনা উপদেষ্টা ও পরিচালক কবি প্রাবন্ধিক সাঈদুল আরেফীন। জেএসইউএস প্রোগ্রাম ম্যানেজার আরিফুর রহমানের সঞ্চালনায় উক্ত সভায় উপস্থিত ছিলেন সাংবাদিক মরিয়ম জাহান মুন্নি, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা ফেরদৌসী আক্তার, জেএসইউএস সিনিয়র সহকারী পরিচালক এম এ আসাদ, সহকারী পরিচালক শহীদুল ইসলাম, এপেক্স বডির সভাপতি মোস্তাকিমুর রহমান, সাধারণ সম্পাদক শীলা দত্ত, নির্বাহী সদস্য মেঘনা আক্তার, নূর আলম শাওন, প্রকল্পের সিডিআরপি কল্লোল কান্তি দাশ, সিএম রুবেল এবং বিভিন্ন স্ব-সহায়ক সংগঠনের সদস্যবৃন্দ।

সাংবাদিক মরিয়ম জাহান মুন্নি তাঁর বক্তব্যে বলেন, “সমাজে একজন সচেতন মানুষ হিসেবে এবং দেশের একজন সুনাগরিক হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়েও কিছু করার দায়িত্ববোধ আছে। যার যার অবস্থান থেকে তাঁদের অধিকার প্রতিষ্ঠায় সোচ্চার ভূমিকা রাখতে হবে।”

সভার সভাপতি কবি ও প্রাবন্ধিক সাঈদুল আরেফীন বলেন, “যে কোন নির্যাতনের শিকার হলে জরুরী সেবা নাম্বার ৯৯৯ এ যোগাযোগ করতে হবে। আইনী সহায়তার ক্ষেত্রে বর্তমানে অনেক প্রতিষ্ঠান এখন সহযোগিতা প্রদান করে। আইনী সহায়তার প্রাপ্তির জন্য প্রয়োজনীয় আলামত এবং চিকিৎসকের সনদ গ্রহণ করতে হবে।” সর্বোপরি প্রতিবন্ধী নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সর্বস্তরে সচেতনতা বৃদ্ধি করতে হবে বলে তিনি মন্তব্য করেন।

এছাড়াও সভায়, বিদ্যালয়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতি দায়িত্ববোধ, তাদের জন্য সুযোগ সৃষ্টি করা, প্রতিবন্ধী নির্যাতনের শিকার নারীদের আইনী সহায়তা প্রদানের বেশি কিছু কেসস্টাডি নিয়ে আলোচনা হয়।